পায়ের নলা, বুক, পেট ইত্যাদি স্থানের চুল কাটা বা মুণ্ডন করার বিধান কি?

উত্তর:
আমাদের জানা দরকার যে, শরীরের তিন ধরণের পশম কাটার বিধান তিন রকম। এক প্রকার নিষেধ, আরেক প্রকার ওয়াজিব আর আরেক প্রকার জায়েয।

বিস্তারিত নিম্নরূপ:

🔰 ১) হাদিসে দাড়ি কাটা ও চোখের ভ্রু কাটা বা তুলে ফেলা (ভ্রু প্লাগ করা) এর ব্যাপারে নিষেধাজ্ঞা বর্ণিত হয়েছে। যেমন,
▪ ইবনে উমর (রা:) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,
خَالِفُوا الْمُشْرِكِينَ وَفِّرُوا اللِّحَى وَأَحْفُوا الشَّوَارِبَ
“তোমরা মুশরিকদের বিরোধিতা কর। দাড়ি ছেড়ে দাও এবং গোঁফ ছোট কর।” (বুখারী ও মুসলিম)

▪তিনি আরও বর্ণনা করেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
جُزُّوا الشَّوَارِبَ وَأَرْخُوا اللِّحَى خَالِفُوا الْمَجُوسَ
“গোঁফ ছেঁটে ফেল এবং দাড়ি লম্বা কর আর এর মাধ্যমে অগ্নি পূজকদের বিরোধিতা কর।” (মুসলিম)
▪অনুরূপ সহীহ বুখারী ও মুসলিমে ইবনে মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন:
لعن الله الواشمات والمستوشمات والنامصات والمتنمصات والمتفلجات للحسن، المغيرات خلق الله
“আল্লাহ তা‘আলা লা‘নত করেছেন উল্কি গ্রহণকারী ও উল্কি অঙ্কন কারী এবং যে সকল নারী ভ্রূর চুল কেটে বা ছেঁটে তা চিকন করে (ভ্রু প্লাগ করে) এবং এ পেশায় নিয়োজিত নারীকে এবং যারা সৌন্দর্যের জন্য দাঁত ফাঁক করে, আল্লাহর সৃষ্টি পরিবর্তন করে”।[সহীহ বুখারী, হাদিস নং ৫৫৮৭; সহীহ মুসলিম]

🔰 ২) হাদিসে গোঁফ খাটো করা, নাভির নিচের পশম মুণ্ডণ করা করা এবং বগলের নিচের পশম তুলে ফেলার ব্যাপারে নির্দেশ এসেছে। যেমন,
▪আনাস বিন মালিক রা. হতে বর্ণিত, তিনি বলেন,
وقَّت لنا رسول الله صلَّى الله عليه وسلَّم في قصِّ الشَّارب، وقلْم الظُّفر، ونتْف الإبط، وحلق العانة – ألاَّ نترُكَ ذلك أكثرَ من أربعين يومًا”
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের জন্য মোচ কাটা, নখ কাটা, বগলের নিচের পশম তুলে ফেলা এবং নাভির নিচের পশম মুণ্ডন করার সময় নির্ধারণ করে দিয়েছেন যে, তা যেন আমরা চল্লিশ দিনের বেশি না রাখি।” (সহীহ মুসলিম)

▪নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন,
جُزُّوا الشَّوَارِبَ وَأَرْخُوا اللِّحَى خَالِفُوا الْمَجُوسَ
“গোঁফ ছেঁটে ফেল এবং দাড়ি লম্বা কর আর এর মাধ্যমে অগ্নি পূজকদের বিরোধিতা কর।” (মুসলিম)

🔰 ৩) আর শরীরের অন্য কোন স্থানের পশম- যেমন দু পায়ের নলা, পেট , বুক ইত্যাদির পশম কাটা বা মুণ্ডনের ব্যাপারে হাদিসে আদেশ বা নিষেধ কোনটাই আসে নি। সুতরাং তা রাখাও যেতে পারে আবার কাটাও যেতে পারে। এতে শরীয়তে কোনই আপত্তি নাই। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
الْحَلاَلُ مَا أَحَلَّ اللَّهُ فِي كِتَابِهِ وَالْحَرَامُ مَا حَرَّمَ اللَّهُ فِي كِتَابِهِ وَمَا سَكَتَ عَنْهُ فَهُوَ مِمَّا عَفَا عَنْهُ
“আল্লাহর কিতাবে যা হালাল বলে উল্লেখ করা হয়েছে তা-ই হালাল আর আল্লাহর কিতাবে যা হারাম বলে উল্লেখ করা হয়েছে তা হারাম। আর যে সব বিষয়ে অনুল্লেখিত রয়েছে সেগুলো হলাম যা ক্ষমার্হ তা-ই।” (হাসান, ইবনে মাজাহ ৩৩৬৬, তিরমিযী হাদিস নম্বর: ১৭২৬ [আল মাদানি প্রকাশনী])
আল্লাহু আলাম।
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি
(লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়)
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব