কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।। সম্মানিত ভিজিটর যেকোন প্রকারের যোগাযোগের জন্য অনুগ্রহ করে "যোগাযোগ মেনু" অথবা "Facebook Chat" বাটন ব্যবহার করুন।।

কোন মহিলার চোখের আর্টকৃত আকর্ষণীয় ছবি কি ফেসবুকে প্রচার করা বৈধ

প্রশ্ন: সম্প্রতি এক দীনি বোন তার চোখের ছবি একজন মহিলা আর্টিস্ট কে দিয়ে আঁকিয়ে ফেসবুকে পোস্ট করেছে এবং সেখানে অনেক নন মাহারাম পুরুষ কমেন্ট করছে। আর ছবিটি আপলোড করে লিখে বুঝিয়ে দিয়েছে যে, এটা তার চোখ আর ছবিটি খুব সুন্দর হয়েছে। আর যে ব্যক্তি এই ছবিটি এঁকে দিয়েছে সেও সেখানে কমেন্ট করেছে যে, অরিজিনাল চোখ আরও সুন্দর। অথচ সেও একজন দ্বীনপালনকারী ব্যক্তি!
প্রশ্ন হল, ফেসবুকে এভাবে নিজের শারীরের বিশেষ একটা অঙ্গের সৌন্দর্য প্রকাশ করা টা কি ঠিক? সোশ্যাল মিডিয়ায় এ সব ছবি পোস্ট করা কতটুকু শরিয়া সম্মত অনুরূপভাবে যারা সেখানে পজিটিভ কমেন্ট করেছে সেটা কতটুকু শরিয়ত সম্মত?
দীনের লেবাস নিয়ে দীন প্রচারের পাশাপাশি এসব কি আদৌ আমাদের করা উচিত?

উত্তর:
একজন মহিলার চোখ আর্ট করে ফেসবুকে প্রচার করার পর সবাইকে এটাও বুঝিয়ে দেয়া যে, তার প্রকৃত চোখ আরও সুন্দর!! এ কাজটি কিভাবে বৈধ হতে পারে যেখানে পর পুরুষরা তা দেখে প্রশংসা মূলক কমেন্ট করছে, বিভিন্ন রিএ্যাক্ট দিচ্ছি আর পোস্টদাতা নিজেও তাতে পুলকিত হচ্ছে?!!
মোটকথা, মহিলাদের বিশেষ কোন অঙ্গ যেমন, চোখ, হাত, পা, নাক, কান ইত্যাদি…এভাবে সুন্দর ও আকর্ষণীয়ভাবে আর্ট করে তা পাবলিকলি প্রকাশ করা করা বৈধ নয়। কেননা, এটি ফিতনার দরজাকে খুলে দেয়।
সুতরাং এটি আল্লাহর নাফরমানী অন্তর্ভূক্ত। কেননা, আল্লাহ তাআলা মহিলাদেরকে নির্দেশ প্রদান করেছেন, তার যেন তাদের সৌন্দর্য প্রকাশ না করে স্বামী বা মাহরাম ছাড়া অন্য পুরুষদের সামনে। (সূরা নূর: ৩১)

মোটকথা, এভাবে কোন মহিলার চোখ, মুখমণ্ডল, ঠোঁট, নাক, কান, হাত, পা ইত্যাদি অঙ্গের ক্যামেরার তোলা ছবি হোক অথবা হাতে অঙ্কণকৃত ছবি ফেসবুকে পর পুরুষদের সামনে উন্মুক্তভাবে প্রচার করা, তাতে উৎসাহ মূলক কমেন্ট করা, রিয়েক্ট দেয়া বা এতে পুলক অনুভব করা কোনটাই ঠিক বৈধ নয়। আল্লাহু আলাম।
আল্লাহ আামদেরকে ফেসবুকের ফেতনা থেকে হেফাজত করুন। আমীন।
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আর

Share This Post
Menu
Menu
error: